বাইবেলকে বিকৃত করা হয়েছে

মুসলমানদের প্রচলিত ঐতিহ্যগত অভিযোগের প্রতি

নম্র উত্তর

 

১২০০ বছরেরও বেশি সময় ধরে অনেক মুসলমান অভিযোগ করে আসছে যে বাইবেল এর  বিষয়বস্তুকে বিকৃত করা হয়েছে  অথবা বদলে ফেলা হয়েছে, নম্র উত্তর বইটি হল এই দাবির প্রতি গবেষণামূলক একটি প্রতিক্রিয়া। এই প্রাতিষ্ঠানিক সংস্করণ -এ মূল আলোচ্য বিষয়বস্তুর সাথে তাদের কালাম  হিব্রু, গ্রীক এবং আরবি বর্ণমালায় উপস্থাপন করা হয়েছে । বাইবেলকে বিকৃত করা হয়েছে মুসলমানদের প্রচলিত ঐতিহ্যগত এই অভিযোগকে সমর্থন করার জন্য মুসলিম তার্কিকগণ বাছাইকৃত পশ্চিমা বাইবেলের সমালোচনাগুলোকে ব্যবহার করেছেন ।

 

নম্র উত্তর বইটি মুসলিমদের দাবির জবাব দেয় কোরআন এবং বাইবেলকে একই রকম গবেষণার আওতায় নিয়ে আসার মাধ্যমে এটি প্রদর্শন করার জন্য যে অন্তত পক্ষে প্রাতিষ্ঠানিক গবেষণামূলক প্রশ্নের সম্মুখীন হওয়া কোরআন এবং বাইবেল উভয়ের জন্য সমান কঠিন। বিগত শতাব্দীতে  প্রাচীন পাণ্ডুলিপিগুলোর  বিস্ময়কর পুনরুদ্ধার এবং প্রমাণ সমূহের বিশেষজ্ঞ বিশ্লেষণের ভিত্তিতে এটি বাইবেলের নির্ভরযোগ্যতার বিষয়ে একটি যুক্তি উপস্থাপন করে।

 

বইটি কুরআনের সমালোচনামূলক গবেষণার ক্রমবিকাশকারী সংস্থা এবং মুসলিম কিতাবের  উৎস ও বিষয়বস্তু সম্পর্কে উত্থাপিত প্রশ্নগুলিরও  পর্যালোচনা করে। এই বইটির সর্বশেষ অংশটি একটি সম্মানজনক ও শান্তিপূর্ণ পরিবেশে বিশ্বাসের বিষয়ে একটি স্বাধীন ও উন্মুক্ত  কথোপকথনের জন্য বন্ধুত্বপূর্ণ আমন্ত্রণ।